Keyword Research

Technically কিছু কী-ওয়ার্ড রিসার্চ করে আপনিও হতে পারেন একজন সফল SEO Expert

কী-ওয়ার্ড (Keyword) রিসার্চ এন্ড কম্পেটিটর (Competitor) এনালাইসিস …

আসসালামু   আলাইকুম,  সবাই   কেমন   আছেন?  আশাকরি   সবাই   ভালো   আছেন   আমিও   ভালো   আছি। আজকে   আমি   আপনাদের সাথে   শেয়ার   করব   কী-ওয়ার্ড রিসার্চ এন্ড কম্পেটিটর এনালাইসিস   সম্পর্কিত   গুরুত্বপূর্ণ   কিছু   তথ্য। অবশ্যই   ইতিমধ্যে   আমাদের   সবারই   কম   বেশি   ধারণা   আছে   এ সম্পর্কে।

কীওয়ার্ড (Keyword) কী ?

কী-ওয়ার্ড বলতে আমরা মূলত বুঝি যে সকল ওয়ার্ড বা ফ্রেজ  গুলো গুগল বা অন্য কোনো সার্চ ইঞ্জিনে লিখে সার্চ করি। সে সকল ওয়ার্ড গুলোই হলো কীওয়ার্ড। কীওয়ার্ড আপনার ওয়েবসাইট তথা আপনার ব্যবসার জন্য খুবই গুরুত্বপূর্ণ। কেননা আপনি আপনার ওয়েবসাইটটি তৈরি করেছেন মূলত আপনার প্রতিষ্ঠানের সেবা বা পণ্য গুলোকে প্রমোট করার জন্য। কিন্তু আপনার ওয়েবসাইটের ঠিকানা প্রকৃতপক্ষে এই পৃথিবীর সকল ইন্টারনেট ব্যবহারকারীদের পক্ষে জানা সম্ভব নয়। কিন্তু এই সকল মানুষও যেন আপনার ওয়েবসাইটটি দেখতে পায় বা আপনার ওয়েবসাইটটি ভিজিট করে আপনার প্রতিষ্ঠানের পণ্য বা সেবা গ্রহণ করার সুযোগ পায় তারই সহজ উপায় হলো SEO তথা কী-ওয়ার্ড।

কীওয়ার্ড হচ্ছে একটি ওয়েব পেইজ এর শব্দ যেটি ঐ পেইজকে ডেস্ক্রিব করে। অর্থাৎ আপনি একটা প্যারাগ্রাফ লিখছেন ঐ প্যারাগ্রাফ এ নিশ্চ্য়ই কতগুলো শব্দ থাকতে পারে যেটি হলো ঐ প্যারাগ্রাফ এর মূল শব্দ। SEO করার পূর্বে আপনার কীওয়ার্ড সিলেকশন খুবই গুরুত্বপূর্ণ। অর্থাৎ আপনি কোন ধরণের কীওয়ার্ড সিলেক্ট করবেন আর সেই কীওয়ার্ড রিলেটেড কনটেন্ট আপনার ওয়েবপেইজ এ থাকা ভালো। তাহলে ইউজার যখন সার্চ দিবে আর সেটা যদি আপনার কীওয়ার্ড এর সাথে মিলে যায় তাহলে সেই ওয়েব পেইজটিকে সার্চ ইঞ্জিনে শো করবে।

অতএব কীওয়ার্ড আপনার ওয়েবসাইট বা আপনার প্রতিষ্ঠানের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই এই সকল  কীওয়ার্ড সিলেক্ট করার জন্য সঠিক ভাব কীওয়ার্ড রিসার্চ করাটা খুবই জরুরি।

কেন আমরা কীওয়ার্ড রিসার্চ করবো ?

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন পুরো বিষয়টির মধ্যে কীওয়ার্ড বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। কীওয়ার্ড এবং সার্চ ইঞ্জিন এর মধ্যে সম্পর্ক খুঁজতে গেলে এভাবে পুরো বিষয়টিকে বলা যায় যে কোন ওয়েবসাইট এর SEO বিষয়টি নির্ভর করে এই কী-ওয়ার্ড এর উপর অর্থাৎ কোন ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিন এর প্রথমে নিয়ে আসতে কি পরিমান সময় লাগবে অথবা ঐ ওয়েবসাইটকে কত সহজে সার্চ ইঞ্জিনের প্রথমে নিয়ে আসা যাবে সেটি নির্ভর করে ঐ ওয়েবসাইট এর কীওয়ার্ড এর উপর। এক-কথায় বলা যায় কোনো ওয়েবসাইট এর SEO করাটা মূলত কীওয়ার্ড এর উপর নির্ভর করে।

তাই সর্বোপরি কোনো ওয়েবসাইট এর জন্য ভালো SEO করতে ভালো কীওয়ার্ড সিলেকশন করাটা খুবই গুরুত্বপূর্ণ। আর ভালো কীওয়ার্ড সিলেকশন করার জন্য সঠিক ভাবে কীওয়ার্ড রিসার্চ করতে হবে। কেননা সঠিক ভাবে কীওয়ার্ড রিসার্চ করার মাধ্যমেই আপনি আপনার কাঙ্খিত কীওয়ার্ড গুলো পেতে পারেন।

নিস্ (Niche) থেকে কীওয়ার্ড

আমাদের যখন নিস্ সিলেক্ট হয়ে যাবে তখন সেই নিস্ অনুযায়ী আমাদের একটি কীওয়ার্ড সিলেক্ট করতে হবে। তবে মনে রাখবেন সকল নিস্ই কীওয়ার্ড কিন্তু সকল কীওয়ার্ডই নিস্ নয়। মনে করুণ Roads Bikes হলো আমার নিস্।আমি চাইলে Roads Bikes আমার কীওয়ার্ড হতে পারে। আবার যদি আমার কীওয়ার্ড Best Roads Bikes হয় তাহলে Best Roads Bikes কখনই আমার নিস্ হতে পারে না। কারণ Best Roads Bikes আমার কোনো নির্দিষ্ট প্রয়োজন মেটায় না। আবার মনে করুণ আমার নিস্ হল Baby Wipes. এখন এটিকে আমি আমার নিস্ বলতে পারি পাশাপাশি এটি আমার কীওয়ার্ড ও হতে পারে।

নিস্ সাইট এর জন্য কোন ধরনের কীওয়ার্ড সিলেক্ট করা উচিৎ

কীওয়ার্ড সিলেক্ট করার আগে আমাদের চিন্তা করতে হবে যে মানুষ কোন ধরনের কীওয়ার্ড সার্চ করে এবং কোন ধরনের কীওয়ার্ড দিয়ে সার্চ করে কোন পণ্য ক্রয় করে। মনেকরুণ কেউ যদি সার্চ করে Road Bikes এখানে সে Road Bike গুলো খুজতেছে। এই Keyword এ তার চিন্তা কি সেটা আমরা বুঝতে পারবো না। এখানে তার চিন্তা কয়েক রকম হতে পারে। যেমনঃ সে Road Bikes সম্পর্কে জানতে চায় অথবা কি কি ধরনের Roads Bikes সেগুলো সম্পর্কে জানতে চায় আবার তার Intention ক্রয় করাও হতে পারে। আবার মনে করুন কেউ যদি সার্চ করে Best Road Bikes এখানে সে সব চেয়ে ভালো Road Bike গুলো খুজতেছে। এখানে তার Intention ক্রয় করা অথবা Best Road Bikes সম্পর্কে জানতে চাওয়া। সাধারণত মানুষ ভালো জিনিস খোঁজে ব্যবহার করার জন্য। তাই আমরা সাধারণত সেই সব কীওয়ার্ড সিলেক্ট করবো যেসব কীওয়ার্ড এ মানুষের Intention থাকে ক্রয় করা বা ঐ প্রোডাক্ট সম্পর্কে জানতে চাওয়া। নিম্নে এই ধরনের কিছু কীওয়ার্ড এর Structure  দেয়া হলো :

  • Best/Top Rated + Product Name
  • Cheap + Product Name
  • Quality + Product Name
  • Vs/Or/Compared to
  • Product Name + Review/Reviews
  • Bargain + Product Name
  • Best + Product Name + Online
  • Best + Product Name + Review
  • Best + Product Name + Year
  • Where can I buy + Product Name
  • Product Name + Coupon

আমরা সাধারণত চেষ্টা করবো এবং রিসার্চ করে এই ধরনের কীওয়ার্ড সিলেক্ট করবো আমাদের বিজনেস এর জন্য।

কীওয়ার্ড সিলেকশন ক্রাইটেরিয়া

যখন কোনো কীওয়ার্ড নিম্নোক্ত মেট্রিক্স গুলো অনুযায়ী হবে ঠিক তখনই আমরা কেবল সেই কীওয়ার্ড দিয়ে নিস্ সাইট তৈরী করবো।

  • কোনো কীওয়ার্ড এর Minimum Search Volume 1500 এর উপরে থাকতে হবে। তবে 2000 থেকে 8000 হলে সেটা ভালো।
  • আমাদের যে Secondary Keyword / LSI Keyword গুলো থাকবে সেগুলোর Search Volume Average 100 থেকে 500 এর মধ্যে হতে হবে।
  • আমাদের যে Accessories Keyword গুলো থাকবে সেগুলোর Search Volume Average 100 থেকে 500 এর মধ্যে হতে হবে।

৬। কীওয়ার্ড রিসার্চ টুলস

আমরা যখন কীওয়ার্ড করবো তখন আমাদের একটি টুল লাগবে সেই কীওয়ার্ড এনালাইসিস করার জন্য। এই টুলস গুলোর মাধ্যমে আমরা আমাদরে টার্গেটেড কীওয়ার্ড বের করবো। অনলাইনে অনেক ধরণের কীওয়ার্ড রিসার্চ টুল পাওয়া যায়। তার মধ্যে উল্লেখযোগ্য টুলস হল :

  1.  Google Adwords
  2.  Wordtracker
  3.  Lsigraph
  4.  Keyword Shitter

এখান থেকে আপনি আপনার পছন্দ মতো যে কোনো একটি টুল ব্যবহার করতে পারেন। তবে এখানে Google Adwords মানুষ বেশি ব্যবহার করে। এটি একটি Free টুল। এখন আমি আপনাদেরকে দেখাবো কিভাবে আমরা Google Adwords এর মাধ্যমে একটি ভালো কীওয়ার্ড খুঁজে পেতে পারি।

### Google Adwords এর মাধ্যমে কীওয়ার্ড রিসার্চ:

google adwords keyword planner
  • Facebook
  • Twitter
  • Google+
  • Blogger

Google Adwords এর মাধ্যমে কীওয়ার্ড এর জন্য প্রথমে adwords.google.com  অথবা  https://adwords.google.com/home/এই সাইট এ প্রবেশ করুন। Google Adwords এর মাধ্যমে কীওয়ার্ড রিসার্চ করার জন্য অবশ্যই আপনার একটি Google একাউন্ট থাকতে হবে। যদি আপনার Google একাউন্ট না থাকে তাহলে Start Now এ ক্লিক করে একাউন্ট করে নিন। আর যদি আপনার Google একাউন্ট থাকে তাহলে Sign in এ ক্লিক করে Log in করুন। Sign in করার পর আপনি একটি New Window পাবেন। এখান থেকে Tools এ ক্লিক করুন এবং Tools এ ক্লিক করার পর একটি ড্রপডাউন মেনু ওপেন হবে সেখান থেকে Keyword Planner এ ক্লিক করুন।

এরপর যে Window টি আসবে সেখান থেকে Search for new keywords using a phrase , website or category এ ক্লিক করুন। এরপর যে Window টি আসবে সেখানে আপনার কীওয়ার্ড Information গুলো দিতে হবে। এখানে Your product or service এর জায়গায় আপনার কীওয়ার্ড টি লিখুন।

Your landing page এবং Your product category এই ঘর দুটি ফাঁকা থাকবে।তারপর Targeting অপশন থেকে Locations এর জায়গায় United States সিলেক্ট করুন। যেহেতু আমরা আমাদের বিজনেসটা সাধারণত United States এ করি।এখানে আপনি আরো কিছু কাজ করতে পারেন ডান পাশের Customize your search থেকে Keyword filters এ ক্লিক করে Average monthly searches সিলেক্ট করে দিতে পারেন এতে করে আপনি যত সিলেক্ট করবেন তার নিচের যে কীওয়ার্ড গুলো আছে সেগুলো আর আসবে না। আমরা যেহেতু মিনিমাম 1500 সার্চ ভলিউম নিয়ে কাজ করবো তাই এখানে 1500 দিতে পারি যাতে যেসব কীওয়ার্ড এর সার্চ ভলিউম 1500 এর নিচে সেগুলো না আসে। তবে কোন কোন ক্ষেত্রে 1200-1300 সার্চ ভলিউম নিয়েও কাজ করতে পারেন যদি ঐ প্রোডাক্ট এর মূল্য এবং সেল ভালো হয়।এখানে আমি আমার কীওয়ার্ড দিয়েছি road bikes এবং Locations এর জায়গায় United States সিলেক্ট করুন। Average monthly searches এর জায়গায় 1500 দিন। এরপর Get ideas এ ক্লিক করুন। এরপর যে পেজ আসবে সেখান থেকে Keyword ideas এ ক্লিক করুন।এখানে লক্ষ করুন road bikes দিয়ে সার্চ করার পর এই কীওয়ার্ড এর সার্চ ভলিউম কত সেটি দেখাচ্ছে। পাশাপাশি road bikes রিলেটেড যে কীওয়ার্ড গুলো আছে সেগুলো দেখাচ্ছে এবং নিচে কিংবা পরবর্তী পেজ এ গেলে আরো অনেক কীওয়ার্ড পাবেন। এখানে প্রথমেই লক্ষ করুন best road bikes এটি এসেছে যার সার্চ ভলিউম 12100। এটিকে আমরা আমাদের কীওয়ার্ড হিসাবে নিতে পারি যেহেতু এটি আমাদের কীওয়ার্ড ক্র্যাইটেরিয়া অনুযায়ী ম্যাচ করে।

এখন আমরা এই কীওয়ার্ড এর কম্পিটিটিভ এনালাইসিস করে দেখবো যে এই কীওয়ার্ড নিয়ে কাজ করা যাবে কিনা …….। কম্পেটিটর (Competitor) এনালাইসিস সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো ২য়-পার্ট  এ  সে পর্যন্ত কীওয়ার্ড রিসার্চ টা ভালোভাবে আয়ত্ত করুন।

আজকের  মতো  এ  পর্যন্তই  সবাই  ভালো  থাকুন  এবং  ইন্ডিপেন্ডেন্ট  আইটির  সাথেই  থাকুন। যদি  মনে  করেন  পোস্টটি আপনাদের  জন্য  অনেক  গুরুত্বপূর্ণ  তাহলে  আপনাদের  বন্ধুদের  মধ্যে  শেয়ার  করুন। SEO সম্পর্কিত যেকোনো তথ্যের জন্য ফেসবুকে আমি

 

Write Your Comment

Pin It on Pinterest

Shares
Share This