সেরা ওয়ার্ডপ্রেস প্লাগিন

ওয়ার্ডপ্রেস এর সেরা প্লাগিনসমুহ যা ফ্রিতে আপনার ওয়েবসাইটে ব্যাবহার করতে পারবেন

ওয়ার্ডপ্রেস ডিরেক্টরিতে অসংখ্য প্লাগিন(wordpress plugins) আছে যা সম্পুর্ণ ফ্রি। এর মধ্যে সেরা  প্লাগিনসমূহ যা ব্যাবহার করে আপনি আপানার ওয়েব সাইটকে আরো সুন্দর , সিকিউর ও ব্যাবহারকারীকে অনেক সুবিধা দিতে পারবেন এবং কোন প্লাগিন কি ভাবে আমাদের কাজে আসতে পারে সেই সম্পর্কে আলোচনা করা হবে।

ওয়ার্ডপ্রেস এ যারা নতুন তাদের জন্য এই প্লাগিন টি অনেক বেশি ফ্রেন্ডলি । কারন ড্রাগ এন্ড ড্রপ এর মাধ্যমে আপনি অনেক সহজেই ওয়ার্ডপ্রেস এর বিল্ডার দিয়ে কন্টাক্ট ফর্ম তৈরি করতে পারবেন ।  পাশাপাশি এই প্লাগিন এ আছে আগে থেকেই তৈরি করা কিছু টেমপ্লেট সেগুলো কে কাস্টমাইজ করে ও অনেক সুন্দর সুন্দর ফর্ম বানানো যায়। এটি সম্পূর্ণ রেস্পন্সিভ , মোবাইল ফ্রেন্ডলি, এস ই ও এর জন্য ও উপযোগী এবং খুব দ্রুত কাজ করে। নিজের ভিডিও টি দেখলেই আপনি এর ব্যাবহার করা শিখে ফেলতে পারবেন খুব সহজেই।

ওয়ার্ডপ্রেস এ যারা নতুন তাদের জন্য এই প্লাগিন টি অনেক বেশি ফ্রেন্ডলি । কারন ড্রাগ এন্ড ড্রপ এর মাধ্যমে আপনি অনেক সহজেই ওয়ার্ডপ্রেস এর বিল্ডার দিয়ে কন্টাক্ট ফর্ম তৈরি করতে পারবেন ।  পাশাপাশি এই প্লাগিন এ আছে আগে থেকেই তৈরি করা কিছু টেমপ্লেট সেগুলো কে কাস্টমাইজ করে ও অনেক সুন্দর সুন্দর ফর্ম বানানো যায়। এটি সম্পূর্ণ রেস্পন্সিভ , মোবাইল ফ্রেন্ডলি, এস ই ও এর জন্য ও উপযোগী এবং খুব দ্রুত কাজ করে। নিজের ভিডিও টি দেখলেই আপনি এর ব্যাবহার করা শিখে ফেলতে পারবেন খুব সহজেই।

MonsterInsights প্লাগিন এর মাধ্যমে আপনি খুব সহজেই গুগল অ্যানালাটিক্স এর সাথে আপনার ওয়ার্ডপ্রেস সাইটকে কানেক্ট করতে পারবেন যার মাধ্যমে আপনি আপনার ভিজিটর দের সম্পর্কে জানতে পারবেন। যেমন – কোন ডিভাইসে বেশি ব্যাবহার কারি আসছে। কত খন জাবত ওয়েবসাইটে ছিল। বর্তমানে কত জন আছে আপনার ওয়েবসাইটে । যা আপনার ভিজিটর সম্পর্কে জানতে সাহায্য করবে এবং আপনার ব্যাবসায় এর মার্কেটিং এ অনেক হেল্প হবে। নিজের  ভিডিও টি দেখলেই আপনি এর ব্যাবহার করা শিখে ফেলতে পারবেন খুব সহজেই।

Google XML Sitemaps প্লাগিন এর মাধ্যমে আপনি খুব সহজেই আপনার ওয়ার্ডপ্রেস সাইটে XML Sitemaps তৈরি করতে পারবেন  বিভিন্ন সার্চ ইঞ্জিনের জন্য যেমন ঃ Google, Bing, Yahoo, and Ask.com । যা এস ই ও এর জন্য খুব দরকারি কারন এর ফলে সার্চ ইঞ্জিনের crawl করতে সুবিধা হয় এবং সাইট দ্রুত সার্চ ইঞ্জিনে ভিজিবল হয়। পাশাপাশি আপনার কন্টেন্ট গুলো সাজানো গুছানো ভাবে ক্রলার এর কাছে প্রদর্শন করে এতে দিন দিন আপনার সাইট এর গুরুত্ত বাড়ে সার্চ ইঞ্জিনে যার ফলে র‍্যাংক করতে সুবিধা হয়।

Lazy Load এই প্লাগিন এর কাজ হচ্ছে ইমেজ গুলোকে একটু দেরিতে লোড করা যার ফলে আপনার সাইটটি দ্রুত লোড হবে এবং গুগল র‍্যাঙ্ক এর জন্য সাইট স্পিড অনেক গুরত্ত বহন করে থাকে। এবং এই প্লাগিন এর মাধ্যমে আপনার সাইট এর HTTP requests ইম্প্রুভ হবে এবং স্পিড বাড়াতে সাহয্য করবে।

এস ই ও তে ওয়েবসাইট এর র‍্যাঙ্কিং ফ্যাক্টর হিসেবে সাইট এর স্পিড একটি বিশেষ দিক। W3 Total Cache এই প্লাগিনটি এর বহুল ব্যাবহিত প্লাগিন এর মধ্যে একটি এর মাধ্যমে আপনি আপনার সাইট এর স্পিড বাড়াতে পারবেন যা আপনার সেল , রাঙ্ক ও কাস্টমার কনভার্সনে অনেক ভাবে সাহায্য করবে। পাশাপাশি ক্যাশিং এর ফলে ভিজিটরের মেশিনে সাইট টি দ্রুত লোড হবে , HTML, JavaScript, CSS কে মিনিফাই ও ব্যান্ডউইথ ও সেভ করবে । কিভাবে ব্যাবহার করবেন সে জন্য নিচের ভিডিও টি দেখতে পারেন।

Yoast-SEO-1
  • Facebook
  • Twitter
  • Google+
  • Blogger

ওয়ার্ডপ্রেস ব্লগের এস.ই.ও. এর জন্য ওয়ার্ডপ্রেস এস.ই.ও. বাই ইয়োষ্ট হচ্ছে সবচেয়ে জনপ্রিয় একটি প্লাগিন। লক্ষ লক্ষ ওয়েবমাষ্টাররা তাদের ওয়ার্ডপ্রেস ব্লগ/সাইট অপ্টিমাইজ করার জন্য এই প্লাগিনটা ব্যবহার করে থাকেন। আপনি খুব সহজেই এই প্লাগিনটার সাহায্যে আপনার ব্লগের প্রায় সব ধরনের অন-পেজ এস.ই.ও. এর কাজ করতে পারবেন। এছাড়াও অফ-পেজ এস.ই.ও. এর জন্য এই প্লাগিনটা অনেক উপকারী।

Yoast SEO এর মাধ্যমে যা যা করতে পারবেন।

প্রতিটা পোষ্ট ও পেজ এর আলাদা আলাদা মেটা ডিসক্রিপশান ও মেটা কিওয়ার্ডস,  ফোকাসিং কিওয়ার্ডস ঠিক করে দেওয়া, এক্স.এম.এল. সাইটম্যাপ, সোশ্যাল ইন্ট্রিগেশন, পেজ অ্যানালাইটিকস, কিওয়ার্ড অ্যানালাইসিস, আর.এস.এস অপ্টিমাইজেশন, রোবট টেক্সট ফাইল তৈরী করা ও সম্পাদন করা, গুগল, বিং, ইয়ান্ডেক্স, এলেক্সা ও পিন্টারেস্ট ভেরিফাই করা সহ আরো অনেক সুবিধা।

আর Yoast SEO এর সবচেয়ে বড় সুবিধা হল যদি সার্চ ইঞ্জিনে সাইট ইন্ডেক্স বা ক্রল এর কোন প্রবলেম থাকে তবে সেটা খুব সহজে ফিক্স করা যায়।

UpdraftPlus
  • Facebook
  • Twitter
  • Google+
  • Blogger

আপনার সার্ভার যে কোন সময় ক্রাশ করতে পারে / মেলওয়্যার সমস্যা হতে পারে / হ্যাক হতে পারে যে কোন কারনে আপনার ডাটা হারিয়ে জেতে পারে তাই আপনি এই প্লাগিন টি ব্যাবহার করতে পারেন যার মাদ্ধ্যমে আপনি ফ্রিতে ব্যাকআপ রাখতে পারবন আপনার সাইট এর । শুধু মাত্র ওয়েবসাইট এর ব্যাকআপ নয় চাইলে আপনি আপানার ডাটাবেজ সহ সব কিছু Dropbox, Google Drive, or Amazon S3 এ আটোমেটিক ব্যাকআপ রাখতে পারবেন এবং শুধু মাত্র ১ টি ক্লিকে সেগুলোকে রিস্টোর করে ব্যাবহার করতে পারবেন।

Shared-Counts
  • Facebook
  • Twitter
  • Google+
  • Blogger

Shared Counts এর মাধ্যমে আপনি দেখতে পারবেন আপনার কন্টেন্ট কত বার এবং কোন সোশ্যাল মিডিয়াতে শেয়ার করা হয়েছে। এটি ব্যাবহার করার জন্য আপনাকে একটি শর্টকোড দেয়া হবে এবং আপনি এই কোডটি যে কোন জায়গায় বসাতে পারবেন কনেন্ট এর আগে বা পরে আপনার ইচ্ছা মত।

  • Facebook
  • Twitter
  • Google+
  • Blogger

অনেক সময় আপনার সাইটে অনেক প্রয়োজনীয় ফাংশন কাজ করানোর জন্য হেডার ও ফুটার ফাইলে এডিট করার দরকার পরে থাকে। যেমন ধরুন ঃ  Google Analytics tracking, Facebook Pixel code, custom CSS করার দরকার পরে। এই কাজটি ম্যানুয়ালি করতে গেলে অনেকেই ভয় পান বা থিমের ফাইল নস্ট করে ফেলেন সেই ক্ষেত্রে আপনি এই প্লাগিনটি ব্যাবহার করতে পারেন

  • Facebook
  • Twitter
  • Google+
  • Blogger

আপনার ওয়েবসাইট এর আর্টিকেল  এর Author এর ডিটেইলস যদি দেখাতে চান সুন্দর ভাবে এই প্লাগিন টি একটি ভালো প্লাগিন এই কাজের জন্য। এর মাদ্ধমে আপনি  নাম, বর্ণনা, সোশ্যাল একাউন্ট এর লিঙ্ক করতে পারবেন । নিজের ইচ্চা মত আপনার ওয়েবসাইট এর থিম অনুযায়ী কাস্টমাইজ ও আপনার নিজের ভাষায় ব্যাবহার করতে পারবেন।

ওয়ার্ডপ্রেস সাইট ট্রান্সফার / হোস্টিং চেঞ্জ করার সময় অনেক ঝামেলায় পরতে হয় ছোট খাটো ভুলের কারনে। Duplicator প্লাগিন দিয়ে কাজ করলে সাইট ট্রান্সফার করার সময় ব্যাকআপ থাকে ও ওয়েবসাইট এর copying, moving, or cloning যাই বলেন করা খুবই সহজ হয়ে যায়। ব্যাবহার করা খুবই সহজ নিচের ভিডিও টি দেখলেই বুঝবেন।

  • Facebook
  • Twitter
  • Google+
  • Blogger

ওয়েবসাইট এর মধ্যে Broken Link থাকা মোটেও এস ই ও এর জন্য ভালো নয়। এবং আপনার সাইটে এমন হতেই পারে। যার ফলে আপনি আপনার ভিজিটর এর কাছে সাইট এর একটি খারাপ ইম্প্রেশন তৈরি হয়। এই প্লাগিন আপনাকে আপনার posts, pages, comments, blogroll, and even custom fields যে কোন জায়গায় যদি কোন ধরনের Broken Link পায় তবে আপনাকে দ্রুত নোটিফিকেশন দিয়ে তা জানিয়ে দিবে, চাইলে ইমেল ও অ্যাড করতে পারবেন সেটা আপনার ইমেলে চলে যাবে।

আপনাদের মন্তব্য অবশ্যই গ্রহনযোগ্য । কোন ভুল থাকলে আমাকে জানাবেন কমেন্টের মাধ্যমে। লিখাটি ভালো লাগলে শেয়ার করবেন ।

ওয়ার্ডপ্রেস / এস ই ও / ফ্রিলান্সিং সম্পর্কিত কোন সাহায্য প্রয়োজন হলে আমাকে ফেসবুকে জানাতে পারেন অথবা আমাদের গ্রুপে জয়েন করতে পারেন।

facebook group

আমাকে ফেসবুকে পাবেন ঃ Ridoy Islam

Write Your Comment

Ridoy Islam

ওয়েব ডেভেলপমেন্ট এবং ওয়ার্ডপ্রেস এর উপর সফলভাবে কাজ করছেন বেশ কয়েক বছর যাবত । তিনি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর উপরেও কাজ করেন ।

Pin It on Pinterest

Shares
Share This