Html5 Written By Bedan Saha

সহজেই শিখে নিন html5 সম্পূর্ণ বাংলায় [পর্ব-১]

এইচটিএমএল(HTML)  কি ?

এইচটিএমএল (HTML) এর অর্থ হচ্ছে Hyper Text Markup Language। এটা কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নয়, এক ধরনের মার্কআপ ল্যাংগুয়েজ। আরও সহজে বলা যায়, সাধারণত microsoft word বা word pad বা notepad ইত্যাদি এডিটর দিয়ে ডকুমেন্ট লিখে ইমেজ সংযোজন করা যায়, কিন্তু এগুলো ব্রাউসারে বা ওয়েবে দেখার উপযোগী হয় না। সুতরাং টেক্সট ডকুমেন্টকে রুপান্তর করে ওয়েব উপযোগী করার জন্য যে মার্কআপ ল্যাঙ্গুয়েজ দরকার হয় তাই হচ্ছে এইচটিএমএল । এটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ থেকে অনেক সহজ। শুধুমাত্র কিছু tag এবং  attribute এর   সমন্বয়ে একটি HTML পেজ তৈরি করা যায়।

এইচটিএমএল(HTML) শেখা কি খুব কঠিন?

HTML শেখার জন্য কোন programming  জ্ঞান থাকার দরকার হয় না, তাই এটা অনেক সহজ। সাধারণত নাইন/ টেন এ যারা পড়াশুনা করছে তারাও সহজেই শিখতে পারবে। যারা অংকে ভাল তাদের জন্য আরও বেশি সহজ। তাই দেরি না করে এখনই শুরু করে দিন। যত বেশি প্রাকটিস করবেন ততই সহজ মনে হবে।

HTML ডকুমেন্ট এডিটরঃ

HTML লেখার জন্য অবশ্যই একটি টেক্সট এডিটর লাগবে। অনেক গুলো টেক্সট এডিটর রয়েছে তারমধ্যে notepad++, brackets, Atom, Adobe Dreamweaver ইত্যাদি সবচেয়ে ভাল। আমরা যে কোন একটি ব্যাবহার করতে পারি।

HTML ডকুমেন্ট এক্সটেনশনঃ

একটি HTML ডকুমেন্ট ফাইলের এক্সটেনশন হচ্ছে ডটএইচটিএমএল(.html) । ডকুমেন্ট ফাইলটি যে কোন  নামের হতে পারে কিন্তু ডকুমেন্ট ফাইলের এক্সটেনশন হবে .html। যদি ডকুমেন্ট ফাইলটির নাম html হয় তাহলে পূর্ণনাম হবে index.html।

Browser:

HTML ফাইল তৈরির জন্য যেমন একটি টেক্সট এডিটর লাগবে, তেমনি দেখার জন্য ব্রাউসার লাগবে। অনেক ব্রাউসারের মধ্যে mozilla firefox, google chrome, safari, see monkey ইত্যাদি সেরা। আপনি যেকোনো একটি ব্যাবহার করতে পারবেন।

HTML ভার্সন:

HTML এর সর্বশেষ ভার্সন হচ্ছে HTML5। কিন্তু এর অনেকগুলো ভার্সন রয়েছে। প্রায়ই শুনে থাকবেন HTML, XHTML, XML, XSLT ইত্যাদি। অনেকে মনে করেন HTML5 শিখব পরবর্তীতে আবার XHTML শিখব। আসলে HTML5 হচ্ছে HTML এর সর্বশেষ ভার্সন এবং XHTML হচ্ছে এইচটিএমএল এর পুরাতন ভার্সন।তাই HTML5 শিখলেই তার আগের ভার্সন গুলা এমনিতেই শেখা হয়ে যাবে।কাজেই HTML5 শিখলেই আগের ভার্সনগুলি অটোমেটিক শেখা হয়ে যাবে। এক নজরে HTML এর ভার্সনগুলি নিন্মে দেখে নিনঃ

  • HTML                                      1991
  • HTML+                                    1993
  • HTML 2.0                                1995
  • HTML 3.2                                1997
  • HTML 4.01 / XHTML 1.0          1999
  • HTML5                                    2012
  • XHTML5                                  Coming

২য় পর্ব পড়ে নিতে ভুলবেন না কিন্তু 🙂

Write Your Comment

Pin It on Pinterest

Shares
Share This