Keyword Research

বিভিন্ন ধরনের কীওয়ার্ডের সাথে পরিচিতি (শেষ পর্ব)

আসসালামু আলাইকুম। আশাকরি সবাই ভালো আছেন। আমার গত লেখায় আমি আলোচনা করেছিলাম কিওয়ার্ড এর বিভিন্ন প্রকারভেদ নিয়ে। সেখানে কয়েকটি কিওয়ার্ড নিয়ে লিখেছিলাম। আজকের লেখায় বাকিগুলো নিয়ে কথা বলব।

          সিসনাল কিওয়ার্ড

এই কিওয়ার্ড গুলো সাধারনত বিভিন্ন সময়কে টার্গেট করে করা হয়। যেমন ধরুনঃ শীতকালের জন্য একটি কিওয়ার্ড হতে পারে এরকম “best baby jumper”. Jumper এর সাথে শীতকাল related তাই এটি একটি সিসনাল কিওয়ার্ড।

           LSI কিওয়ার্ড

সীড কিওয়ার্ড এর পর সবচেয়ে বেশী গুরুত্বপূর্ণ হিসেবে যে কিওয়ার্ড গুলো কে বিবেচনা করা হয় তা হচ্ছে LSI (latent semantic indexing) কিওয়ার্ড। এই কিওয়ার্ডগুলো মুলত সীড কিওয়ার্ড বা মেইন কিওয়ার্ড এর সাথে related কাছাকাছি বা synonym কিওয়ার্ড। যেমনঃ আমার মেইন কিওয়ার্ড যদি হয় “best knife sets” তাহলে আমার LSI keyword হতে পারে “best kitchen knives”। LSI কিওয়ার্ড অনেক হতে পারে। সীড কিওয়ার্ড এর সাথে প্রচুর LSI কিওয়ার্ড ব্যবহার করে আপনি আপনার article বা website কে google এ দ্রুত ranking করাতে পারেন।

           মিম্পেল কিওয়ার্ড

আমরা যারা সার্চ ইঞ্জিন নিয়মিত ব্যবহার করে থাকি প্রায়ই সার্চ করার জন্য সার্চ বস্কে কাঙ্খিত কিওয়ার্ড দিয়ে থাকি যেখানে অনেকসময় বানান ভুল হয়ে থাকে কিন্তু তারপরও আমরা সঠিক রেজাল্ট পেয়ে থাকি। মিম্পেল কিওয়ার্ড গুলো মুলত এই ভুল বানান এর কিওয়ার্ড। এগুলোর ও কিন্তু monthly search result করে থাকে google.

          কল টু একশন কিওয়ার্ড

আমরা প্রায়ই দেখি যে কোনো সাইট ভিজিট করলে বা কিছু ডাউনলোড করতে চাইলে বিভিন্ন অপশন দেখিয়ে থাকে যার মাধ্যমে আমরা সেই কাজটি করতে পারি সহজেই। এগুলো কে কল টু একশন কিওয়ার্ড বলে থাকে। ছবিতে দেখুন “$55 from Amazon” এটি একটি কল টু একশন কিওয়ার্ড।

call to action keyword
  • Facebook
  • Twitter
  • Google+
  • Blogger

               এডুকেশনাল কিওয়ার্ড

এই কিওয়ার্ড গুলো মুলত শিক্ষা সম্পর্কিত হয়ে থাকে। যেমনঃ SSC result 2017 এটি একটি এডুকেশনাল কিওয়ার্ড।

এই হলো কিছু বেসিক কিওয়ার্ড ক্লাসিফকেশন। আশা করি আপনাদের উপকারে আসবে। পরবর্তীতে আরো বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করব। আশাকরি সাথেই থাকবেন। ধন্যবাদ।

Write Your Comment

Pin It on Pinterest

Shares
Share This