Php Ki

পি এইচ পি কি? পি এইচ পি পরিচিতি ও প্রয়োজন

পিএইচপি তৈরী শুরু হয়েছিল ১৯৯৪ সালে এবং তখন নাম ছিল Personal Home Page (PHP), এরপর ১৯৯৮ সালে ভার্সন ৩ (Version 3) এসেছিল আর পিএইচপি ৫ ভার্সনটি এসেছে ২০০৪ সালে এবং বর্তমানে সর্বশেষ ভার্সনটি হচ্ছে (স্টাবল) ৫.৬.৫ (১ লা ফ্রেব্রয়ারী, ২০১৫)। এটি প্রাথমিক ভাবে মূলত তৈরী করা হয় ওয়েব ডেভেলপমেন্টের কাজের জন্য। বর্তমানে এটিকে জেনারেল পারপাস প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ও বলা হয়। অর্থাৎ, অন্যান্য প্রোগ্রামিং ভাষা দিয়ে যা যা করা যায়, PHP দিয়েও মোটামুটি তার সবই করা যায়। তবে মূলত, ওয়েব ডেভেলপমেন্টের কাজেই এটি সর্বাধিক ব্যবহৃত হয়। PHP খুবই জনপ্রিয় একটি ভাষা, w3techs এর তথ্য অনুযায়ী পৃথিবীতে যত ওয়েব সাইট আছে তার শতকরা ৮২ ভাগই সার্ভার সাইড স্ক্রিপ্টিংয়ে PHP ব্যবহার করে।

বর্তমানে পি এইচ পি (PHP)কে বলা হয় হাইপারটেক্সট প্রিপ্রসেসর (Hypertext Preprocessor)। ডাইনামিক এবং ইন্ট্রাকটিভ ওয়েব সাইট তৈরির ক্ষেত্রে পি এইচ পি একটা শক্তিশালি ল্যাঙ্গুয়েজ। ইহা ওপেন সোর্স জেনারেল পারপোজ স্ক্রিপ্টিং ল্যঙ্গুয়েজ হওয়ায় ওয়েব প্রোগ্রামারদের কাছে অধিক জনপ্রিয়। অর্থাৎ এটির কোনো খরচ নেই, টাকা দিয়ে কিনতে হয় না)। এটি যে কেউ ব্যবহার করতে পারবে সম্পূর্ন ফ্রি তে, এ জন্য কোন লাইসেন্স ফি লাগবেনা । এমনকি চাইলে যে কেউ তার নিজের মতো customize করে নিতে পারবে। এছাড়া পি এইচপি ওয়েবে তথ্য সংরক্ষণের ক্ষেত্রে সর্বোচ্চ নিরাপত্তা প্রদান করে। পি এইচ পি কে এইচ টি এম এল (HTML) এর সাথেও ব্যবহার করা যায়। ওয়ার্ডপ্রেস জুমলা সহ বেশ কিছু এডভান্সড ওপেনসোর্স কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS) পি এইচ পি দ্বারা তৈরি। পি এইচ পি ব্যবহার করে কাস্টম কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম তৈরি করা যায়। এছাড়া ব্লগ, ইকমার্স থেকে শুরু করে এন্টারপ্রাইজ লেভেলের যেকোন এপ্লিকেশন কিংবা ওয়েবসাইট পিএইচপি দিয়ে বানানো যায়।

ওয়েব ডিজাইনিং এন্ড ডেভেলপমেন্টের জগত অনেক বিশাল ও ব্যাপক। এই জগতেরই একটি অংশ হচ্ছে ওয়েব প্রোগ্রামিং । বিভিন্ন ধরনের ওয়েব প্রোগ্রামিং ল্যংগুয়েজ আছে পৃথিবীতে। তার মধ্যে সবচেয়ে বেশি ও বহুল প্রচলিত ল্যাংগুয়েজ পি এইচ পি। জেন্ড কোম্পানী পিএইচপি ল্যাংগুয়েজটি ম্যানেজ করে। আসলে যারা ল্যাংগুয়েজটি তৈরী করেছে তারাই এই কোম্পানীটি প্রতিষ্ঠা করেছে।

যেহেতু এটি একটি সার্ভার সাইড ভাষা তাই এটি কম্পিউটার থেকে সরাসরি রান করা যায়না। এর জন্য দরকার হয় একটি সার্ভার এর। তবে চিন্তার কিছু নেই। আপনাকে টাকা খরচ করে কোন সার্ভার কিনে নিতে হবে না। আপনি চাইলেই আপনার কম্পিউটার কে একটা সার্ভার বানিয়ে ফেলতে পারেন। এর জন্য Xampp অথবা Wamp এই সফ্টওয়ার থেকে যে কোন একটি ব্যাবহার করতে পারেন। এ জন্য ওয়ার্ডপ্রেস ডেভেলপার কামরুল হাসান ভাই এর XAMP সার্ভার নিয়ে লেখা টি পড়তে পারেন 🙂 এতে খুব সুন্দর ভাবে বুঝানো হয়েছে কিভাবে ইন্সটল করে কাজ করবেন 🙂 ক্লিক করুন

 

Write Your Comment

Ridoy Islam

ওয়েব ডেভেলপমেন্ট এবং ওয়ার্ডপ্রেস এর উপর সফলভাবে কাজ করছেন বেশ কয়েক বছর যাবত । তিনি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর উপরেও কাজ করেন ।

Pin It on Pinterest

Shares
Share This