গুটেনবার্গ এডিটর ও নতুন কি থাকছে – ওয়ার্ডপ্রেস ৫.০ ভার্শনের ভার্শনের আপডেটে

গুটেনবার্গ এডিটর ও নতুন কি থাকছে – ওয়ার্ডপ্রেস ৫.০ ভার্শনের আপডেটে

ওয়ার্ডপ্রেসের সবচেয়ে বড় আপডেট

যারা অনেকদিন ধরে ওয়ার্ডপ্রেস ব্যবহার করে আসছেন তারা জানেন যে, ওয়ার্ডপ্রেস অনেকগুলি বড় বড় আপডেট নিয়ে এসেছে যেগুলিকে আমরা মেজর আপডেট বলে থাকি। ওয়ার্ডপ্রেস প্রতি রিলিজেই নতুন নতুন ফিচার নিয়ে হাজির হয়। ডেভেলপাররাও প্রতিটা রিলিজের আগে এক্সাইটেড থাকে নতুন ফিচারগুলির জন্য। ওয়ার্ডপ্রেস ৫.০ বর্তমান এডিটরকে সম্পূর্ণ রিডিজাইন করা হয়েছে গুটেনবার্গ এডিটরে। সহজ কথায় বলতে গেলে, বর্তমান এডিটরকে গুটেনবার্গ এডিটর দিয়ে রিপ্লেস করা হয়েছে।

 

কি কি থাকছে ওয়ার্ডপ্রেস ৫.০ এ?

ওয়ার্ডপ্রেস ৫.০ এর সবচেয়ে বড় আকর্ষণ হল গুটেনবার্গ এডিটর, পোস্টের শেষদিকে একটি ভিডিও আছে যা দেখলে আপনি বুঝে যাবেন সব কিছু । গুটেনবার্গ ছাড়াও ওয়ার্ডপ্রেস ৫.০ এ অনেকগুলি পরিবর্তন এসেছে।

  • ওয়ার্ডপ্রেস রেস্ট এপিআইঃ রেস্ট এপিআই এ বেশকিছু ইম্প্রুভমেন্ট হবে এই আপডেটে। এই আপডেটে ডেভেলপাররা যাতে সহজেই ওয়ার্ডপ্রেসকে রেস্ট এপিআই প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহার করতে পারে সেইদিকে নজর দেয়া হয়েছে।
  • সহজে ওয়েবসাইট ডিজাইনঃ এই আপডেটের ফলে ইউজাররা সহজেই তাদের সাইট ডিজাইন করে ফেলতে পারবে গুটেনবার্গ এডিটর এর মাধ্যমে। ওয়ারডপ্রেস ডেভেলপারদের জন্য এটা দুঃখের হলেও, গুটেনবার্গ এলিমেন্টস তৈরি করে সেগুলি বিক্রি করতে পারবেন।
  • ফ্রন্টএন্ড এডিটরঃ ফ্রন্ট এন্ড থেকে কন্টেন্ট এডিটিং ফিচার এর আগেও ছিল, কিন্তু তারজন্য প্লাগিন ইন্সটল করতে হতো (যেমনঃ ভিজুয়াল কম্পোজার)। ওয়ার্ডপ্রেস ৫.০ এ বিল্ট-ইন ফন্টএন্ড এডিটর থাকছে। তাই এখন থেকে ওয়েবসাইট ভিজিট করার সময় কনেটেন্টের ইনস্ট্যান্ট কারেকশন করে ফেলা যাবে।
  • ইমেজ ক্রপিং ফিচারঃ ওয়ার্ডপ্রেস ৫.০ এ মিডিয়া আপলোডার এ ই আপনি ইমেজ ক্রপ/রিসাইজ করতে পারবেন।

গুটেনবার্গ এডিটর

গুটেনবার্গ আনা হয়েছে আরও সহজে কন্টেন্ট ক্রিয়েটিং এবং এডিটিং এর জন্য। গুটেনবার্গ এডিটর অনেকটা বর্তমান ড্রাগ এন্ড ড্রপ বিল্ডারের মতো। এই এডিটরে এলিমেন্টসগুলিকে ব্লক বলা হয়েছে। গুটেনবার্গে সিমপ্লি মাল্টিমিডিয়া ব্লক ড্রাগ করে এডিটরে এনে বিভিন্ন কন্টেন্ট ব্লক তৈরি করা যায়।

গুটেনবার্গ এডিটর ও নতুন কি থাকছে - ওয়ার্ডপ্রেস ৫.০
  • Facebook
  • Twitter
  • Google+
  • Blogger

 

গুটেনবার্গ আপডেট আসার পর অনেকের সাইটে সমস্যা দেখা দিচ্ছে।তাই আগে বুঝে তারপর সাইট ৫.০ তে আপডেট করবেন। গুটেনবার্গ এর ব্যাবহার সম্পর্কে জানতে এই ভিডিটি দেখলে আশা করি আপনারা পরিষ্কার ধারণা পাবেন কিভাবে এর ব্যাবহার করতে হবে ও কি কি আপডেট এসেছে তা সহজেই বুঝতে পারবেন। আর আপনি যদি নতুন হয়ে থাকেন ওয়ার্ডপ্রেস এর সাথে তাহলে এই ভিডিও দেখে দেখে ওয়ার্ডপ্রেস শিখে নিতে পারবেন

 

ধন্যবাদ সবাইকে  আপনার কমেন্টে মতামত জানাবেন ও আমাদের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করবেন আরো পরবর্তি আপডেট পেতে

Write Your Comment

Ridoy Islam

ওয়েব ডেভেলপমেন্ট এবং ওয়ার্ডপ্রেস এর উপর সফলভাবে কাজ করছেন বেশ কয়েক বছর যাবত । তিনি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর উপরেও কাজ করেন ।

Pin It on Pinterest

Shares
Share This