Keyword Magnifying Glass Ss 1920 800×450

খুব সহজে কি ওয়ার্ড রিসার্চ করার জন্য কিছু প্রয়োজনীয় টুলস

KEYWORD– আমরা প্রত্যেকেই ইন্টারনেট এ যে কোন Information খুঁজতে হলে সার্চ ইঞ্জিন (যেমন- Google, Mozilla Firefox, Yahoo.com ইত্যাদি) এ যে topic সম্পর্কে Information জানতে চাই সে topic টা লিখে সার্চ করি।কোন information বের করার জন্য সার্চ ইঞ্জিন এ যা কিছু লিখে সার্চ দেয়া হয় তাকেই SEO এর ভাষায় Keyword বলা হয়। যেমনঃ আপনি ডায়াবেটিস রোগের লক্ষণ সম্পর্কে তথ্য জানতে চান তাই Google এর সার্চ অপশনে গিয়ে লিখলেন Symptoms of diabetes/ diabetes symptoms ইত্যাদি যাই লিখেন তার প্রতিটা শব্দ এক একটা Keyword.

Keyword Research– একটি website এর জন্য মানসম্পন্ন একটি keyword খুবই জরুরি। চাইলেই নিজের ইচ্ছা মত যে কোন keyword ব্যবহার করা যায় না। কিছু প্রসেস অনুসরণ করে এমন একটি কিওয়ার্ড বেছে নিতে হয় যেন ভিজিটরস সার্চ ইঞ্জিন এ কিওয়ার্ড সার্চ করলেই প্রথমেই আপনার ওয়েবসাইটের কিওয়ার্ড টি চলে আসে। এই প্রসেসটিকেই বলা হয় Keyword Research. সার্চ ইঞ্জিনের মাধ্যমে আপনার ব্লগে প্রমোট বা অ্যাফিলিয়েট করা পণ্য বা সেবা সম্পর্কে আপনার প্রকাশিত কনটেন্ট এ ভিজিটর আনতে পরোক্ষভাবে আপনার অ্যাফিলিয়েট পণ্য বিক্রি করতে কিওয়ার্ড রিসার্চ একটি জরুরী বিষয়।

Keyword research tools– keyword research এর জন্য কিছু tools ব্যবহার করা হয়ে থাকে যা একটি মানসম্পন্ন কিওয়ার্ড খুঁজে পেতে সাহায্য করে। আপনি যদি আপনার ওয়েবসাইট এর জন্য ভালো ভিজিটর পেতে চান তাহলে কি ওয়ার্ড রিসার্চ এর কোন বিকল্প নাই আর এর মাধ্যমে আপনি ভালো একটা লেখা আপনার ব্লগে বা ওয়েবসাইটে পাবলিশ করতে পারেন। কিওয়ার্ড রিসার্চের সবচেয়ে জনপ্রিয় টুলস এর একটি লিস্ট নিচে দেয়া হল।

adwards google.com

keyword research এর জন্য বিশ্বব্যাপী এই টুলসটি সবচেয়ে জনপ্রিয়। গুগলের AdWords একটি অনলাইন বিজ্ঞাপন সেবা যেটা প্রদান করবে বিজ্ঞাপন দাতাদের অনেক সুবিধা কি ওয়ার্ড এর উপর ভিত্তি করে ২০০০ সালের ২৩ অক্টোবর গুগল এই সার্ভিস শুরু করে ইন্টারনেট। গুগল অ্যাডওয়ার্ডস টুলস মুলত গুগল এর ফ্রি টুলস। এর মাধ্যমে আপনি গুগল এর পেইড ক্যাম্পেইন সেটআপ এবং সব ধরনের কি-ওয়ার্ড এর লং টেইল কি-ওয়ার্ড এর সাজেশন, সার্চ ভলিউম, বিজ্ঞাপনের কম্পিটিশন এর হার, একটি নির্দিষ্ট সাইটের ক্ষেত্রে কোন কিওয়ার্ডটি বেশি জনপ্রিয় তা খুব সহজে বের করতে পারবেন এবং ইন্টারনেটে কোন কিওয়ার্ডগুলো সবচেয়ে বেশি ব্যাবহৃত হচ্ছে বা সার্চ করা হচ্ছে। এরপর প্রয়োজনমতো সিদ্ধান্ত নিতে পারবেন।

keywordtool.io

এখন যে কি ওয়ার্ড রিসার্চ টুলসটি নিয়ে আলোচনা করব সেটি হল keywordtool.io জনপ্রিয় এই টুলসটি আপনি ব্যাবহার করে কি ওয়ার্ড রিসার্চ করতে পারেন খুব নির্ভুল ভাবে। আপনি যদি একটি অনলাইন ব্যবসার মালিক হন তাহলে আপনাকে একটা নিদিষ্ট কি ওয়ার্ড এর উপর ভিত্তি করে আপনার অনলাইন বিজনেস কে ডেভলপ করতে হবে আর এর জন্য কি ওয়ার্ড রিসার্চ এর কোন বিকল্প নাই আর এই টুলসটির মাধ্যমে আপনি এটা করতে পারেন।

wordtracker.com

কিওয়ার্ড রিসার্চ করার জন্য যে কয়টি টুলস আছে তার ভিতর wordtracker.com অন্যতম এটার মাধ্যমে আপনি আপনার কাঙ্ক্ষিত কি ওয়ার্ড পেতে পারেন আপনার অনলাইন বিজনেস এর জন্য খুব সহজে আপনি এটার মাধ্যমে কাজ করতে পারেন আশা করি আপনাদের কাজে আসবে ওয়েবসাইটি নানা ধরনের সুবিধা সম্বলিত এই টুলসটি অনেক জনপ্রিয় সবার কাছে।

Google Trends

গুগল ট্রেন্ডস এর মাধ্যমে আপনি নির্দিষ্ট একটি কি-ওয়ার্ড এর ট্রেন্ডস দেখতে পারবেন কথা থেকে কন মাসে কোন কি-ওয়ার্ড কত পরিমানে চাহিদা আছে এবং গত মাস বা গত বছর গুলাতে কোন লোকেশনে কেমন পরিমানে সার্চ হয়েছে।

Keyword Suggestion Tool

এই টুল এর মাধ্যমে খুব সহজেই প্রধান সব সার্চ ইঞ্জিন এর মদ্ধ থেকে আপনার প্রয়োজনীয় সার্চ ইঞ্জিন এর থেকে দেশ, ভাষা, ও আপনার প্রয়োজনীয় কি- ওয়ার্ড লিখে সার্চ বাটনে ক্লিক করে খুব সহজেই সাজেশন পেতে পারেন এবং পরবর্তীতে এই খান থেকে..

আমার এই লেখায় যদি কোন ভুল হয়ে থাকে তাইলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন ধন্যবাদ
ফেইসবুকে আমি https://goo.gl/B6UsV4

Write Your Comment

Pin It on Pinterest

Shares
Share This