Al Amin SEO And Affliate Marketer INDEPENDENT IT

একজন সফল ফ্রিলান্সার আল আমিন মাসে ৮০০ – ১০০০ ডলার আয় করছেন

আমরা সবাই মনে করি একজন ফ্রিলান্সার প্রতিমাসে হাজার হাজার টাকা আয় করছেন। কিন্ত এর জন্য তাকে কি কি করতে হয় বা কতটুকু পরিশ্রম করতে হয় আমরা কখন ও সেটা নিয়ে চিন্তা ও করি না। আজ আমরা আল আমিন এর সম্পর্কে জানব ও তিনি কিভাবে এত দূর আসলেন এবং উনার এই পর্যন্ত আসতে কি কি বাধার সম্মুখীন হতে হয়েছে।

পরিচয়

মোঃ আল-আমিন খান,  জেলাঃ নীলফামারী। থানাঃ ডিমলা । গ্রামঃ গয়াবাড়ী

অনার্স দ্বিতীয় বর্ষে অধ্যায়নরত অবস্থায় আছি। বর্তমানে আমি পড়াশুনার পাশাপাশি ফ্রিলান্সিং করছি ও আমি ফাইভারে লেভেল ২ সেলার। 

আপনি মার্কেটপ্লেস এ কি ধরনের কাজ করেন ও এর চাহিদা কেমন?

আমি মুলত মার্কেটপ্লেসে ডিজিটাল মার্কেটিং এর এস ই ও এর কাজ গুলো করে থাকি এবং এখানে প্রচুর ক্লাইন্ট আছে । আপনি কাজ করতে পারলে ভালোভাবে আপনার ক্লাইন্ট ও কাজের অভাব হবে না।আমি বর্তমানে আমেরিকার ২টি প্রতিষ্ঠানের জন্য ফুল সাইট এস ই ও এর কাজ করছি তাদের ফুলটাইম এস ই ও এক্সপার্ট হিসেবে ও মার্কেটপ্লেস এ কিওয়ার্ড রিসার্চ, ডোমেইন রিসার্চ, কম্পিটিটর এনালাইসিস ও অডিট রিপোর্ট এর কাজ গুলো বেশি করছি। তবে এছাড়াও এস ই ও এর অন্য কাজ গুলোও মোটামুটি ভালই অর্ডার থাকছে

আপনার প্রতিদিন কয়টি অর্ডার আসে ও কাজগুলো করতে কতখন সময় দিতে হয়?

আমার প্রতিদিন ৪ থেকে ৫ টা কাজ থাকে। কখন ও পুরানো ক্লাইন্ট কাজ দেয় ফিরে এসে আবার নতুন ক্লাইন্ট ও থাকে। ধীরে ধীরে আমার ক্লাইন্ট এর সংখ্যা বাড়ছে এতে কাজের চাপ বেড়ে যাচ্ছে দিন দিন। আর একটা কাজ করতে কখন ও ১ ঘন্টা ও লাগে আবার ১ দিন ও চলে যায় সেটা নির্ভর করে কাজ এর উপর।

সবাই জানতে চায় এই কাজ থেকে কেমন আয় হয়? এই কাজ থেকে কি ভবিষ্যৎ / ক্যারিয়ার করা সম্ভব?

আলহামদুলিল্লাহ আমার প্রতিমাসে ৮০০ ডলার থেকে ১০০০ ডলার এর মত আয় হয় প্রতিমাসে। মাঝে মাঝে আরো বেশি ও হয়। আমি ২টা কোম্পানির সাথে মাসিক চুক্তিতে কাজ করছি ও মার্কেটপ্লেস থেকে ভালো আয় হচ্ছে। আমি মনে করি এখানে ক্যারিয়ার / ভবিষ্যৎ ভালো যদি আপনি নিজেকে সেভাবে তৈরি করতে পারেন । কারন আপনি ঘরে বসেই বড় বড় কোম্পানির সাথে কাজ করার সুজোগ পাচ্ছেন আপনি ভালো কাজ করলে আপনাকে তারা তাদের সাথে সবসময় কাজ করার জন্য মাসিক বেতনে হায়ার করে নিবে। এছাড়াও আপনি যখন ইচ্ছা তখন কাজ করতে পারছেন এটা স্টুডেন্টদের জন্য খুব সুবিধাজনক।

আপনি যে কাজ গুলো করছেন এগুলো আপনি শিখলেন কিভাবে?

আমি পড়াশুনার পাশাপাশি ফ্রিলান্সিং করতে আগ্রহী ছিলাম। আমাদের এখানে ইন্টারনেট সুবিধা আছে কিন্ত মডেম ব্যাবহার করতে হয় জেটা আসলে প্রাথমিক অবস্থায় ব্যায়বহুল ছিল আমার জন্য। আর এখানে ইলেক্ট্রিসিটি এর অনেক সমস্যা ছিল যে জন্য কাজ করতে অনেক সমস্যা হত। এর মধ্যে আমি ফেসবুকে INDEPENDENT IT ফেসবুক গ্রুপে ছিলাম সেখানে অনেকের কাজ করার গল্প ও ক্লাইন্ট এর সাথে কিভাবে কথা বলবে কিভাবে কাজ করবে এসব পোস্ট দেখে আমি তাদের সাথে যোগাযোগ করি ও ঢাকায় আসি কোর্স করার জন্য।

আমি মেহেদি ভাই এর সাথে কথা বলি উনি আমাকে বলেন চেস্টা করলে সম্ভব। তার পর আমি কোর্সে আডমিশন নেই। আমার কোর্স শেষ হবার আগেই আমি কাজ পেয়ে যাই ও নীলফামারী চলে আসি। এখন আমি যে কাজ গুলো করছি সেগুলো আমাকে ক্লাসে হাতে কলমে শিখিয়েছেন। কাজ যেন ভুলো না যাই সে জন্য ব্যাকাপ ভিডিও দিয়েছেন। আর কাজ পাওয়ার পর কিভাবে ক্লাইন্ট কে কাজ বুঝিয়ে দিব। কিভাবে মার্কেট থেকে টাকা উঠাবো এবং কোর্স শেষ হবার পর ও জখনি আমি তাদের কাছে কোন হেল্প চাই তারা কখন ও বিরক্ত হন নাই । আমি এখন ও অনেক কিছু নতুন নতুন শিখছি কাজ করতে যেয়ে। যদি কোন কিছু না বুঝি বা টুলস এর দরকার হয় তাহলে মেহেদি ভাই , হৃদয় ভাই আমাদের হেল্প করেছেন অনেক । আমি সত্যি তাদের প্রতি কৃতজ্ঞ ।

আপনি কোন কোর্স টি করেছিলেন?

তাদের ৩টা কোর্স ছিল গ্রাফিক ডিজাইন,  ওয়েব ডিজাইন , এসইও এন্ড অ্যাফিলিয়েট মার্কেটিং । আমি কোর্স করার আগে সব গুলো কোর্স সম্পর্কে জেনে তারপর এসইও এন্ড অ্যাফিলিয়েট মার্কেটিং এ ভর্তি হই । কোর্সের আউটলাইন দেখে আসলে বুঝা যায় নাই যে এত কিছু আছে এর মধ্যে যা আমি কোর্স করতে জেয়ে বুঝতে পারি। এখন ও অনেক কিছু শিখার আছে সে জন্য আমি কোন গাইডলাইন এর দরকার হলে তারা আমাকে হেল্প করেন। ধন্যবাদ INDEPENDENT IT আমাদের সবসময় পাশে থাকার জন্য

ফ্রিলান্সার হিসেবে আপনার কিছু অভিজ্ঞতার কথা জানতে চাই?

বর্তমানে আমি ফাইভারে লেভেল ২ সেলার। এতদুর আসতে অনেক পরিশ্রম করতে হয়েছে , অনেক বাধা বিপত্তি, হিংসা-বিদ্বেষ, ভালো, মন্দ অনেক কিছুই ঘঠেছে, সবকিছু উপেক্ষা করে সাথে ইন্ডিপেনডেন্ট-আইটি’র সহযোগীতায় এই পর্যন্ত আসতে পেরেছি। এই পর্যন্ত আমার অর্ডার কমপ্লিট হয়েছে প্রায় ১৫০+ টা সাথে কিছু পার্মানেন্ট ক্লাইন্ট পেয়েছি যাদের কাজ রেগুলার করে থাকি। এর মধ্যে কয়েকজন ক্লাইন্ট আছে যাদের সাথে ফ্যামিলি মেম্বার এর মতো কথাবার্তা হয় প্রায় সবসময়। একটা জিনিষ আমি সবসময় করি তা হলো ” কঠোর পরিশ্রম ” আর এই জিনিষটা যে কাউকেই সফলতার মুখ দেখাতে পারে।

আমি একজন ক্লাইন্ট এর কাজ করেছিলাম তিনি আমার কাজ শেষে আমাকে বলেছিলো ” তোমার কাজ করার ধৈর্য ক্ষমতা অনেক আমি সত্যিই আনন্দিত ” আমি তার কাজটা করেছিলাম তার চাহিদা পূরণের আগমুহূর্ত পর্যন্ত। কাজেই যার মাঝে ধৈর্য, পরিশ্রম, সততা থাকবে সেই জীবনে সফলতা লাভ করতে পারবে। আর ফ্রীল্যান্সিং করতে হলে এগুলো অবশ্যই নিজের মধ্যে থাকতে হবে। আরেকটি কথা, আপনি যখন ফ্রীল্যান্সিং করবেন তখন আপনার গাইডলাইন অবশ্যই লাগবে।

কারণ, কোথায় কিভাবে কি করলে অর্ডার পাবেন, ক্লাইন্ট এর প্রায় সকল প্রশ্নের উত্তর কিভাবে দিবেন, ক্লাইন্ট কে কিভাবে কনভার্ট করবেন আরো অনেককিছুই আছে যা অজানা। আর আপনি যদি প্রথমবার এইসকল প্রশ্নের মুখোমুখি হন তাহলে বলা যায় তেমন কিছুই করতে পারবেন না। এজন্য গাইডলাইন এর গুরত্ব অনেক। আর আমি এইসবকিছুই পেয়েছি ইন্ডিপেনডেন্ট-আইটি থেকে। তারা আমাকে সবসময় সাপোর্ট দিয়ে এসেছে যেকোনো সময় যেকোনো প্রয়োজনে। তারা একজন মানুষকে কিভাবে সফল ফ্রীল্যান্সার বানানো যায় এই দিকে সবসময় ফোকাস করে থাকে। সবদিক থেকে আমি সন্তুষ্ট তাদের প্রতি।

ইন্ডিপেন্ডেন্ট আইটি এর ক্লাস সম্পর্কে একটু যদি বলতেন?

প্রতিটি ক্লাস খুব গুরুত্বপূর্ণ এবং এখানে কাজ গুলো হাতে কলমে শিখানো হয়। কাজের পাশাপাশি এখানে ক্লাইন্ট এর সাথে কিভাবে কথা বলতে হবে কিভাবে কাজ জমা দিতে হবে সব কিছু ভালোভাবে আমাকে দেখিয়ে দিয়েছেন। তাদের একটা দিক খুব ভালো যা হল অনলাইনে ক্লাস করা যায়। আবার ক্লাস মিস হয়ে গেলেও সেটার ব্যাকাপ থাকে । এতে আমরা কাজ করতে জেয়ে ভুলে গেলে আবার সেই ভিডিও দেখে কাজ টা শেষ করতে পারি। আর এর ফলে অনেকেই যারা ঢাকার বাইরে ছিলেন অনলাইনে ক্লাস করেছেন আমাদের সাথে তারাও খুব ভালো করছেন।

এখানে ভর্তি হওয়া খুব সহ্জ। তাদের ফেসবুক পেজ এ একটি মেসেজ দিতে পারেন / সরাসরি মেহেদি ভাইহৃদয় ভাই কে মেসেজ দিতে পারেন ভর্তির জন্য। আবার সরাসরি অফিসে গিয়েও ভর্তি হওয়া যায়।

নতুনদের উদ্দেশে কিছু বলেন?

পরিশেষে বলবো, নতুন যারা আছেন আপনার যদি এই লেখাটা পড়ে থাকেন তাহলে আশা করি বুঝতে পেরেছেন কি করতে হবে! ধৈর্য, পরিশ্রম, সততা এগুলো মেনে চলেন ইনশাল্লাহ সফল হবেন। আর আমার জন্য সবাই দোয়া করবেন যেনো ভবিষ্যৎ এ আরো ভালো কিছু করতে পারি।

Write Your Comment

Ridoy Islam

ওয়েব ডেভেলপমেন্ট এবং ওয়ার্ডপ্রেস এর উপর সফলভাবে কাজ করছেন বেশ কয়েক বছর যাবত । তিনি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর উপরেও কাজ করেন ।

Pin It on Pinterest

Shares
Share This