Seo Shutterstock 316603496 0

আপনিও হতে পারেন SEO Experts দের একজন

 

এসইও (SEO)…

 আসসালামু   আলাইকুম,  সবাই   কেমন   আছেন?  আশাকরি   সবাই   ভালো   আছেন   আমিও   ভালো   আছি। আজকে  আমি   আপনাদের সাথে   শেয়ার   করব   এসইও   সম্পর্কিত   গুরুত্বপূর্ণ   কিছু   তথ্য। অবশ্যই   ইতিমধ্যে   আমাদের   সবারই  কম   বেশি   ধারণা   আছে   এসইও সম্পর্কে।

. এসইও (SEO) কী ?

এসইও   (SEO)   এর   সম্পূর্ন   অর্থ   হল   সার্চ   ইঞ্জিন   অপ্টিমাইজেশন  (Search  Engine  Optimization).  সার্চ   ইঞ্জিন   অপ্টিমাইজেশন হচ্ছে   এমন   একটা   প্রক্রিয়া   যার   মাধ্যমে   সার্চ   ইঞ্জিন   গুলো   (গুগল, ইয়াহু, বিং ইত্যাদি)   থেকে   ওয়েবসাইটের   জন্য   টার্গেটেড   ফ্রী ট্রাফিক   বা   ভিজিটর  আনা যায়। সার্চ   ইঞ্জিন থেকে ট্রাফিক পাওয়ার উপর একটা সাইটের সাফল্য নির্ভর করে, হতে পারে সাইট টি এডসেন্স কিংবা এফিলিয়াট মার্কেটিংকে টার্গেট করে কিংবা নিজস্ব পণ্য বা সেবা বিক্রি করার জন্য। অনলাইনে সফল প্রায় সকল ওয়েবসাইটই এসইও এর মাধ্যমে অধিকাংশ ট্রাফিক পেয়ে থাকে। ওয়েবসাইটে যত বেশি ট্রাফিক আসবে সেখানে প্রোডাক্ট বিক্রয় কিংবা সেবা প্রদানের হার তথা আয় বাড়ার সম্ভবনা তত বেশি।সার্চ ইঞ্জিন গুলো সেসব ওয়েবসাইট কেই প্রথমে প্রদর্শন করে সেগুলোকে বিভিন্ন নীতিমালা অনুসরণ করে প্রথম দিকে রাখে। এক কথায় বলা যায়, সার্চ ইঞ্জিন যেভাবে একটি কনটেন্টকে দ্রুত খোঁজে পেতে পারে, সহজে পড়তে পারে এবং ব্যবহার কারির সার্চ অনুসারে সবার উপরে অর্থাৎ প্রথম পাতায় দেখতে পারে সে ধরণের ব্যবস্থা করার প্রক্রিয়াকেই সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বলা হয়।

২. এসইও (SEO)এর  বর্তমান  অবস্থা

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন এ আধুনিকতার ছোয়া লাগা মাত্র পুরো ইন্টারনেট সিস্টেম ইন্টারনেট ব্যবহারকারীরদের মধ্যে ব্যাপক পরিবর্তন আসে। ইন্টারনেট ব্যবহার করা আরো অনেক সহজ হয়। যে কোনো কিছু সার্চ ইঞ্জিন এ সার্চ করে খুজতে অনেক সহজ হয়। এসইও এর ফলে জীবনযাত্রা অনেক সহজ হয়ে গেছে। ধরুন আপনি কখনো কক্সবাজার যাননি ,তাই আপনি সেখানকার অবস্থা সম্পর্কে জানেন না। তাই সেখানে কোথায় থাকবেন সেটাও জানেননা। কিন্ত সমস্যা নাই আপনি সার্চ ইঞ্জিন এ যদি “Hotel in Cox’s bazar ” বা কক্সবাজার হোটেল সম্পর্কিত যে কোনো কিছু সার্চ ইঞ্জিনে লিখে সার্চ করেন তাহলেই আপনি কক্সবাজারের হোটেল সম্পর্কে সমস্ত কিছু জানতে পারবেন। তাহলে নিজেই একটু চিন্তা করে দেখুন সার্চ ইঞ্জিন যদি না থাকতো তাহলে হয়তোবা কক্সবাজারের হোটেল খোঁজার জন্য আপনাকে অনেক কষ্ট করতে হতো। শুধমাত্র কক্সবাজারের হোটেল নয় আপনার জীবনের প্রতিনিয়ত দরকারি জিনিস গুলো দিয়ে ও সার্চ করতে পারেন। আর এসইও এর জন্য আপনি সার্চ ইঞ্জিন এর মাধ্যমে কাঙ্খিত জিনিসটি পাওয়া অনেক সহজ হয়ে গেছে।

৩. এসইও  এর  গুরুত্ব

সময়ের পেক্ষাপটে যে কোনো ব্যবসা প্রতিষ্ঠান তাদের মার্কেটিং ধারণা পাল্টাচ্ছে। ইন্টারনেট এর যুগে কোম্পানি গুলো নতুন নতুন মার্কেটিং পদ্ধতি  খুজতেসে। এক্ষেত্রে কোম্পানি তাদের বিজ্ঞাপনের ধারাবাহিকতায় ইন্টারনেট মার্কেটিং (E-Marketing) এর দিকে ধাবিত হচ্ছে। আর ই-মার্কেটিং  এর জন্য কোম্পানি গুলোর নির্দিষ্ট পেজ Ranking এর একটি ওয়েবপেজ বা ওয়েবসাইট দরকার হয়। আর তখনই এসইও কথাটি চলে আসে। আসলে মূল কথা হলো এসইও এর উপর একটি সাইট এর পর্যবেক্ষণ এর ভিত্ত্বিতে আজ পুরো পৃথিবীতে বহু নামী দামি ব্যবসা প্রতিষ্ঠান গুলো ই-বিজনেস (E-Business) এ জড়িয়ে পড়ছে কেননা প্রত্যেকে তার প্রতিষ্ঠান এর জন্য ইফেক্টিভ মার্কেটিং চায় এ কারণেই ই-মার্কেটিং দিতে পারে ব্যবসাকে প্রতিষ্ঠা লাভ।

৪. এসইও (SEO) এর  প্রকারভেদ

এসইও এর প্রকারভেদ সম্পর্কে আলোচনা করার সময় প্রথমে বলাযেতে পারে এসইও মূলত দুই প্রকার। যথা

1. On Page Optimization

2. Off Page Optimization

অর্থাৎ এসইও করার সময় আপনি সর্ব প্রথম এই দুই ভাবে এসইও করতে পারেন।

৫. অন  পেজ  এসইও

অন পেজ এসইও হলো আপনার ওয়েবসাইটএর ভিতর এর কাজ গুলো বা সার্চ ইঞ্জিন আপনার ওয়েবসাইটকে কিভাবে খুজে পাবে সেটার প্রসেসকে অন পেজ এসইও বলে। অন পেজ এসইও বিষয়টি সরাসরি আপনার ওয়েবসাইট এর কী-ওয়ার্ড এর সাথে সম্পর্কিত থাকে। এর ভিতরে ওয়েবসাইট এর মেটা টাইটেল , মেটা ডিসিক্রিপশন, মেটা কী-ওয়ার্ড, হেডিং ট্যাগ, কি-ওয়ার্ড ডেনসিটি, সাইটম্যাপ ইত্যাদি বিষয় গুলো জড়িত থাকে।

### অন  পেজ  এসইও (On Page SEO) Factors

  1. Proper Post Title (H1 tags)
  2. ALT Tags (Must use proper ALT tags with targeted Key-Words)
  3. URL structure (One of the most important part in SEO, must contain your main Key-Words)
  4. Meta Description Tag
  5. Key-Word Density
  6. XML sitemap
  7. Proper Content (Should be Unique)
  8. Internal Linking Strategy (Related articles must be properly interlinked within the website)
  9. Proper HTML and CSS validation
  10. Title Tags

৬. অফ  পেজ  এসইও

অফ পেজ সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন কে  আমরা লিংক বিল্ডিং বলতে পারি। অর্থাৎ সার্চ ইঞ্জিনের প্রথমে কোনো ওয়েবসাইটকে  আনার জন্য ঐ ওয়েবসাইট এর সাথে সম্পর্কিত অন্য ওয়েবসাইট এর লিংক বিল্ডিং, আর লিংক বিল্ডিং করার পূর্ণ প্রক্রিয়া হলো অফ পেজ সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন।এক কথায় বলা যায় অফ পেজ সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন হলো কোনো ওয়েব সাইট এর সেই সাইট সম্পর্কিত অন্য ওয়েব সাইটএ তার প্রচার করা।

### অফ  পেজ  এসইও  এর  প্রকারভেদ

উপরে উল্লেখিত বিষয়াদি পরে আশা করি অফ পেজ সম্পর্কে আপনার ভালো ধারণা হয়েছে। লিংক বিল্ডিং করা যেতে পারে। যেমনঃ

  1. Directory Submission
  2. Article Submission
  3. Forum Posting
  4. Bookmarking
  5. Social Media Marketing
  6. Blog Comment Posting
  7. Link Wheel
  8. Video Marketing
  9. Press
  10. RSS Feed ইত্যাদি।

### অফ  পেজ  অপটিমাইজেশন  কেন  প্রয়োজন

যে কোনো ওয়েবসাইট এর অন পেজের পাশাপাশি অফ পেজ অপটিমাইজেশন খুবই গুরুত্বপূর্ণ। কোনো ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনের প্রথমে নিয়ে আসার জন্য প্রথমত অফ পেজ অপটিমাইজেশন এর দরকার হয়। আপনি যদি কোনো সাইট এর মালিক হন তখন আপনার উদ্দেশ্য থাকে আপনার পণ্য অথবা সেবা এই সাইট এর মাধ্যমে অন্যকে ওয়েবসাইট টির লিংক দিলে  আপনার সাইট এর ট্রাফিক বেশি হবে। এতে আপনার পণ্য অথবা সেবা এর প্রচারও বেশি হবে। তাই একথা আমরা বলতেই পারি আপনার সাইট তৈরী করার যে উদ্দেশ্য, সে উদ্দেশ্য পূরণ করার জন্য অফ পেজ অপটিমাইজেশন খুবই প্রয়োজন।

### অফ  পেজ  অপটিমাইজেশন  এর  সুবিধা

অফ পেজ অপটিমাইজেশন  এর সুবিধা অনেক। একটি ওয়েবসাইট যে উদ্দেশ্য নিয়ে তৈরী করা হয় বলা যায় সেই উদ্দেশ্য পূরণের রাস্তা হলো অফ পেজ অপটিমাইজেশন নিচে এর সুবিধা গুলো লক্ষ করুণ :

১। অফ পেজ অপটিমাইজেশন করে যে কোনো ওয়েবসাইট এর পেজ রেংক বাড়ানো যায়।

২। কোনো সাইট এর ট্রাফিক বাড়ানোর জন্য অফ পেজ অপটিমাইজেশন অপরিহার্য।

৩। অফ পেজ অপটিমাইজেশন বলতে লিংক বিল্ডিংকে বুঝায় তাই একটি সাইট এর সাথে অন্য সাইট এর লিংক করতে অফ পেজ অপটিমাইজেশন দরকার হয়।

৪। কোনো সাইট এর প্রচারের জন্য অফ পেজ অপটিমাইজেশন অপরিহার্য।

৫। অনলাইনের মাধ্যমে প্রচার করার জন্য অফ পেজ অপটিমাইজেশন দরকার হয়, আর অনলাইনের মাধ্যমে প্রচার করা হলে আর্থিক ভাবে  অর্থ খরচ অনেক কম হয়। অর্থাৎ অফ পেজ অপটিমাইজেশন এর মাধ্যমে আপনি খুব কম খরচে আপনার পণ্য অথবা সেবা এর খবর খুব সহজেই প্রচার করতে পারেন। ফলে অনলাইনে আপনার পণ্য অথবা সেবা এর প্রচার করে সহজেই অনেক লাভবান হতে পারেন।

### অফ  পেজ  কিভাবে  কাজ  করে

অফ পেজ এসইও কাজ করার জন্য দরকার হয় কোনো ওয়েবসাইট এর নির্দিষ্ট একটি নেটওয়ার্ক, যেটা তৈরী হয় অন্য ওয়েব সাইট এর সাথে লিংক বা যুক্ত হয়ে থাকে, আমরা বলি লিংক বিল্ডিং এর দরকার হয় দুটি সম্পর্কিত ওয়েব সাইট এর মধ্যে সম্পর্ক, যেটা কিনা একটিভ অবস্থায় আছে অথবা যেটা সরাসরি ওয়েব মাস্টার কর্তৃক অথবা আলাদা ভাবে ওয়েব সাইট কর্তৃক নিয়ন্ত্রিত। এ ধরণের একটি নেটওয়ার্ক বা লিংক বিল্ডিং অফ পেজ অপটিমাইজেশন খুবই গুরুত্বপূর্ণ।

আজকের  মতো  এ  পর্যন্তই  সবাই  ভালো  থাকুন  এবং  ইন্ডিপেন্ডেন্ট  আইটির  সাথেই  থাকুন। যদি  মনে  করেন  পোস্টটি আপনাদের  জন্য  অনেক  গুরুত্বপূর্ণ  তাহলে  আপনাদের  বন্ধুদের  মধ্যে  শেয়ার  করুন এবং SEO সম্পর্কিত যেকোনো তথ্যের জন্য ফেসবুকে আমি

 

 

Write Your Comment

Pin It on Pinterest

Shares
Share This